1. [email protected] : admin2021 :
  2. [email protected] : Sports Zone : Sports Zone
মঙ্গলবার, ১০ মে ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন

বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারে আফগানিস্তান

  • আপডেট সময় বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৮ বার পড়া হয়েছে

আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। র‍্যাংকিংয়ের সেরা আট দলের মধ্যে থাকার সুবাদে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়েছে আফগানিস্তান। তবে আফগানদের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে এখনও বিরাজ করছে শঙ্কা।

 

 

 

প্রথম পর্বে খেলবে বাংলাদেশসহ আটটি দল। মোট ১৬ দলের এই বিশ্ব-আসরে প্রতিটি দল কোন পতাকার অধীনে খেলবে তা আইসিসিকে জমা দিতে হবে। আফগানিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে শঙ্কাটা জেগেছে এ কারণেই।
সম্প্রতি গোটা আফগানিস্তান দখল করে তালেবানরা। আইসিসি তালেবানদের পতাকার অধীনে আফগানিস্তানকে বিশ্বকাপে অংশগ্রহণ করতে দিবে কিনা- এটাই সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। যদিও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি জরুরি বৈঠকে বসার সম্ভাবনা আছে আইসিসির। যদি তালেবানের পতাকার অধীনে খেলতে চায় আফগানিস্তান, সেক্ষেত্রে নিষিদ্ধও করা হতে পারে তাদেরকে।
তালেবানদের ক্ষমতা গ্রহণের পর থেকেই টালমাটাল অবস্থা আফগানিস্তানের। প্রতিনিয়ত নানা ধরনের নিয়ম-কানুন আরোপ করা হচ্ছে দেশটিতে। বদলে গেছে দেশটির নাগরিকদের স্বাভাবিক জনজীবনের চিত্র। নারীদের ক্রিকেটকেও নিষিদ্ধ করা হয়েছে ইতোমধ্যে। বিনোদনের অনেক মাধ্যমও বন্ধ করে দেওয়া হয়েছে, দেশকে পরিচালনা করা হচ্ছে কঠোর নিয়ম-কানুনে।

 

 

 

 

 

রশিদ সরে দাঁড়ানোয় বিশ্বকাপে আফগানিস্তানের অধিনায়ক নবী
যার ছাপ পড়ছে ক্রিকেটেও। নারীদের ক্রিকেট নিষিদ্ধ করার ফলে আগামী নভেম্বর মাসে আয়োজিত হতে যাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র টেস্ট বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাছাড়া সম্প্রতি জোরপূর্বক নিষিদ্ধ করা হয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা হামিদ শিনওয়ারিকে। আফগানিস্তানে আইপিএল সম্প্রচারও নিষিদ্ধ করা হয়েছে।
আইসিসির নিয়ম অনুযায়ী পূর্ণ সদস্যভুক্ত দেশগুলোতে একটি সক্রিয় নারী জাতীয় দল থাকা বাধ্যতামূলক। কিন্তু তালেবানরা নারীদের ক্রিকেটকে নিষিদ্ধ করেছে। আফগানিস্তানকে আইসিসির পূর্ণ সদস্য পদ থেকে নিষিদ্ধ করতে হলে বোর্ডের ১৭ সদস্যের মধ্যে ১২ জনের ভোট তাদের বিরুদ্ধে যেতে হবে। আগামী ২৫ অক্টোবর শারজাতে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার কথা রয়েছে আফগানিস্তানের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 SportsZonebd
Theme Customized By BreakingNews