1. [email protected] : admin2021 :
  2. [email protected] : Sports Zone : Sports Zone
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:৫০ পূর্বাহ্ন

দিরিলিস আরতুগ্রুলের সম্পর্কে কিছু কথা

  • আপডেট সময় শুক্রবার, ২০ আগস্ট, ২০২১
  • ৫৬ বার পড়া হয়েছে

ভীষণ জনপ্রিয় এক তুর্কী সিরিয়াল দিরিলিস আরতুগ্রুল। পাঁচ সিজনের এই সিরিজটি ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার বিভিন্ন দেশে পেয়েছে জনপ্রিয়তা। অনলাইনেও এটি গড়েছে নতুন এক রেকর্ড।
উসমানিয়া খিলাফতের প্রতিষ্ঠাতা প্রথম উসমানের পিতা আরতুগ্রুলের কাহিনী নিয়ে নির্মিত ঘটনাবহুল এই সিরিজটি সম্পর্কে রয়েছে বিস্ময়কর অনেক তথ্য। এই সিরিজটি ১৬৫র বেশি দেশে প্রচারিত হয়েছে এবং হচ্ছে। কিছু দেশে সরকারি পৃষ্ঠপোষকতায় দিরিলিস সিরিজটি ডাবিং করে প্রচারিত হয়েছে সেসব দেশের জাতীয় টেলিভিশনগুলোতে।

 

 

 

দিরিলিস এর প্রতিটি পর্ব দুই ঘণ্টা দৈর্ঘ্যের। শতাধিক পর্বের এই সিরিজটি অনেক শক্তিশালী ও বির্তকিত। কিন্তু অবাক করা তথ্য হলো, আরতুগ্রুল চরিত্রে অভিনেতা এনজিন আলতান দোজায়তানের মতে তারা মাত্র সাত পেইজের সোর্স ম্যাটারিয়ালস পেয়েছিলেন ঘটনাগুলোর। সেই সোর্সগুলো এখন সংরক্ষিত রয়েছে তার্কিশ আর্কাইভে।
দিরিলিসের কোরিওগ্রাফার ছিল নোম্যাক কোম্পানি। একই কোম্পানি হলিউডের এক্সপেন্ডিবলস ২, রোনিন ও কোনান দ্য বারবারিয়ানের মতো চলচ্চিত্রের অ্যাকশন ক্যোরিওগ্রাফি করেছে। কাস্ট এন্ড ক্রকেও ট্রেনিং এর মধ্যে দিয়ে যেতে হয়েছে। সোর্ড, ফাইট, স্ট্যান্ড শেখানোর জন্য কাজাখস্তান থেকে আনা হয়েছে একটি বিশেষ টিমকে।
শুধু শত শত অভিনেতাই নয়, সিরিজ জুড়ে দেখা যায় শত শত পশু ও প্রাণী। দিরিলিস সিরিজ ব্যবহৃত সকল ঘোড়া একজন ভেটেরিয়ানের তত্ত্বাবধানে ছিলো। কোনো গ্রাফিক্সের কাজ নেই এখানে। এমনকি অন্যান্য পশু, পাখি ব্যবহার করার জন্যে একটি অস্থায়ী চিড়িয়াখানা স্থাপন করা হয় সেটের পাশে।

 

 

 

এই সিরিজ শুরু হওয়ার পর এর টিআরপি রেটিং ছিলো ৫.৫৩। কিন্তু এরপর পুরো তুরস্ক জুড়ে যেনো দিরিলিস ঝড় বয়ে যায়। ১২২তম এপিসোডে এর রেটিং পোঁছায় ১৭তে। এমনকি আইএমডিবিতে ২৫ হাজার ভোট পেয়েছে দিরিলিস। আর সেখানে রেটিং প্রায় ৮। নেটফ্লিক্সও এই সিরিজকে মোটা অঙ্ক দিয়ে কিনে নিয়েছে তাদের স্ট্রিমিং প্ল্যাটফর্মের জন্যে।

 

 

 

তুরস্কের জাতীয় টেলিভিশনে প্রচারিত এই সিরিজটি দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানেরও অনেক পছন্দের। তাই তিনি তার স্ত্রী ও কন্যাকে নিয়ে একদিন দিরিলিস শ্যুটিংয়ের সেটে চলে যান। শুধু তুরস্কের প্রেসিডেন্ট নয় ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরাও দিরিলিসের সেটে আসেন।
দিরিলিস এতোটাই জনপ্রিয় সিরিজ যে, গিনিজ বুকেও নাম লিখিয়েছে। এছাড়াও, দিরিলিসের পর্বগুলো যখন ইউটিউবে প্রচার করা শুরু হয় তখন ইউটিউবের অনেক রেকর্ড ভেঙ্গে ফেলেছিলো এই সিরিজটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 SportsZonebd
Theme Customized By BreakingNews