1. [email protected] : admin2021 :
  2. [email protected] : Sports Zone : Sports Zone
বুধবার, ১৮ মে ২০২২, ০৬:৪৬ পূর্বাহ্ন

টপকে গেলেন রুট মিসবাহ ও ভনকে

  • আপডেট সময় রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ৫৩ বার পড়া হয়েছে

ফর্মের তুঙ্গে আছেন ইংলিশ অধিনায়ক জো রুট। এখন রুটকে ইংল্যান্ডের সেরা টেস্ট অধিনায়ক বললেও ভুল হবে না। কারণ ভারতকে হারানোর দিনে রুটের নেতৃত্বের পালকে যোগ হয়েছে একাধিক রেকর্ড।

 

 

 

 

 

ভারত বধের দিন ভন ও মিসবাহকে টপকে গেলেন রুট
জো রুট ও বিরাট কোহলি
হেডিংলি টেস্টে টস জিতে আগে ব্যাটিং করতে নেমেছিল ভারত। ইংলিশ পেস বোলারদের তোপের মুখে তাসের ঘরের মতোই ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। প্রথম ইনিংসে মাত্র ৭৮ রানে অলআউট হয় ভারত। অপরদিকে, রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ড সংগ্রহ করে ৪৩২ রান। ইংল্যান্ড পায় ৩৫৪ রানের লিড।

দুই ইনিংস মিলিয়েও ইংল্যান্ডের রান টপকাতে পারেনি ভারত। দ্বিতীয় ইনিংসে ওলি রবিনসনের ৫ উইকেট শিকারে ভারত অলআউট হয় ২৭৮ রানে। ইংল্যান্ড জয় পায় ইনিংস ও ৭৬ রানের ব্যবধানে।

অচেনা কন্ডিশনে স্বপ্নপূরণের আশায় রবীন্দ্র

 

 

 

 

 

 

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে এটি রুটের ২৭তম ম্যাচ জয়, যা কোনো ইংল্যান্ড অধিনায়কের পক্ষে সর্বোচ্চ। এতদিন ২৬টি জয় নিয়ে মাইকেল ভনের সাথে যৌথভাবে শীর্ষে ছিলেন রুট। ৫৫ ম্যাচে অধিনায়কত্ব করে রুট ২৭টি টেস্ট ম্যাচ জিতলেন। ভনের আছে ৫১ ম্যাচে ২৬টি জয়।

ইংল্যান্ডের পক্ষে অধিনায়ক হিসেবে অ্যান্ড্রু স্ট্রাউস ৫০ ম্যাচের ২৪টি, অ্যালেস্টার কুক ৫৯ ম্যাচে ২৪টি এবং পিটার মে ৪১ ম্যাচে ২০টি টেস্ট জিতেছেন।

ঘরের মাটিতে ইংলিশ অধিনায়ক হিসেবে টেস্ট জয়ের তালিকায় যৌথভাবে ভনের সাথে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন রুট। ইংল্যান্ডের মাটিতে রুটের জয় এখন ১৭টি। ভনেরও ১৭টি ম্যাচে জয়। সর্বোচ্চ ১৯টি জয় আছে স্ট্রাউসের। ১৬টি করে জয় আছে কুক ও মে।

 

 

 

 

 

 

সবমিলিয়ে টেস্ট অধিনায়কদের মধ্যে জয়ের তালিকায় রুট এখন আছেন ষষ্ঠ স্থানে। এতদিন ২৬টি জয় নিয়ে পাকিস্তান অধিনায়ক মিসবাহ উল হকের সাথে যৌথ স্থানে ছিলেন রুট। এখন রুটের ওপরে আছেন গ্রায়েম স্মিথ ৫৩টি, রিকি পন্টিং ৪৮টি, বিরাট কোহলি ৩৭, ক্লাইভ লয়েড ৩৬টি ও স্টিফেন ফ্লেমিং ২৮টি ম্যাচে জয় পেয়েছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 SportsZonebd
Theme Customized By BreakingNews