1. [email protected] : admin2021 :
  2. [email protected] : Sports Zone : Sports Zone
বুধবার, ১৮ মে ২০২২, ০৬:৩৫ পূর্বাহ্ন

ক্রিকেট বিশ্বে ৫ রেকর্ড, যা অবাক করে দেয় ভক্তদেরও

  • আপডেট সময় মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ৬১ বার পড়া হয়েছে

 

 

ক্রিকেটারদের দক্ষতা আর ক্রিকেটের থ্রিলারে মাত হয়ে গুণমুগ্ধের সংখ্যা দিন দিন বাড়ছে। সেইসব ডাই-হার্ড ফ্যানরা অবাক হবেন, যদি দেখেন আপনাদের প্রিয় ক্রিকেটাররা অতিমানবীয় হয়ে উঠে কী সব অনন্য নজির গড়েছেন। সেইসব নজির ক্রিকেট-ইতিহাসে খোদাই করা থাকবে যুগ যুগ।

 

আকর্ষণীয় ক্রিকেটের রেকর্ডগুলি দেখে নেওয়া যাক একঝলক -ঃ শেন ওয়ার্ন ও সনৎ জয়সুর্য-ঃ শেন ওয়ার্ন একজন কিংবদন্তি স্পিনার। তিনি ২৯৩ ওয়ানডে উইকেট নিয়েছেন। আর সনৎ জয়সুর্য তিনি আসলে একজন ওপেনিং ব্যাটসম্যান। কিন্তু তিনি ৩২৩ ওয়ানডে উইকেট নিয়েছেন!

৮ নম্বরে নেমে ২৫৭ অপরাজিত-ঃ আপনি একজন আট নম্বরে নামা ব্যাটসম্যানের ব্যাট থেকে কেমন পারফর্ম আশা করেন? কখনও ভেবেছেন কি আট নম্বরে নামা কোনও ব্যাটসম্যান ২৫৭ রানে অপরাজিত থাকতে পারেন। জিম্বাবোয়ের বিপক্ষে পাকিস্তানের অলরাউন্ডার ওয়াসিম আকরাম ক্রিকেট বিশ্বকে হতবাক করে দিয়েছিলেন ওই কীর্তি গড়ে। উল্লেখ্য, শচীন, সৌরভ এবং ক্যালিসের সর্বোচ্চ টেস্ট স্কোর যথাক্রমে ১৪৮, ২৩৯ এবং ২২৪।

 

 

জীবনের শেষ ম্যাচে অনন্য রেকর্ড-ঃ জীবনের শেষ ম্যাচ ব্র্যাডম্যানও স্মরণীয় করে রাখতে পারেননি। পেরেছিলেন জেসন গিলেসপি। অস্ট্রেলিয়ান এই ফাস্ট বোলার টেল-এন্ডারদের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছিলেন। তিনি বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি (২০১*) করেছিলেন। মজার ঘটনা, এটি ছিল তাঁর ক্রিকেট জীবনের প্রথম ডাবল।

ক্যারিয়ারে কখনই ১০০ বলের বেশি ক্রিজে ছিলেন না-ঃ পাকিস্তানি ক্রিকেট হার্টথ্রব অলরাউন্ডার শাহিদ আফ্রিদি বিখ্যাত ছিলেন তাঁর বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য। তাঁকে এ জন্য ‘বুম বুম আফ্রিদি’ বলা হয়। কিন্তু অবাক হওয়ার মতো বিষয়, ওয়ানডে ক্রিকেটে তিনি কখনই ১০০ বলের বেশি ক্রিজে ছিলেন না!

 

ব্যাটসম্যান’ ইনজির প্রথম বলেই লারা আউট-ঃ ব্যাটিংই তাঁর ধ্যানজ্ঞান। তবু বল হাতে তিনি বিস্ময় সৃষ্টি করেছিলেন একবার। আন্তর্জাতিক ম্যাচে বোলিং অভিজ্ঞতা তাঁর ছিল না। তবু মাত্র ২১ বছর বয়সে ইনজামাম উল হক প্রথম বলেই উইকেট পেয়েছিলেন। বাম আর্ম স্পিনের ব্যাটসম্যানের রক্ষণ ভেঙে দিয়েছিলেন তিনি। ব্যাটসম্যানটি কে ছিলেন, তা জানলে আরও অবাক হবেন। ইনজির বোলিংয়ের সামনে ব্যাট করছিলেন ব্রায়ান লারা!

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 SportsZonebd
Theme Customized By BreakingNews